বুঝে গেছি সত্যিকার বন্ধু কারা : জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার হামলায় ইউক্রেনের অবস্থা ভয়াবহ। আর গত ২০ দিনে যুদ্ধের মধ্যে আমরা বুঝতে পারছি সত্যিকার বন্ধু কারা।  

তিনি বলেন, আমরা বহু বছর ধরে শুনে আসছি যে ন্যাটোর দরজা আমাদের জন্য খোলা। কিন্তু আমরা ইতোমধ্যে জেনে গেছি যে আমরা ন্যাটোতে যোগ দিতে পারব না। এ সত্য আমাদের অবশ্যই স্বীকার করে নিতে হবে এবং আমি আনন্দিত যে আমাদের জনগণও এটি বুঝতে শুরু করেছে। আমরা এখন শুধু নিজেদের ও আমাদের যারা সাহায্য করছে তাদের ওপর নির্ভর করব।

গতকাল মঙ্গলবার (১৫ মার্চ) যুক্তরাজ্য নেতৃত্বাধীন জয়েন্ট এক্সপেডিশনারি ফোর্সের (জেইএফ) প্রতিনিধিদের তিনি এ কথা বলেন। ডেনমার্ক, ফিনল্যান্ড, এস্তোনিয়া, আইসল্যান্ড, লাটভিয়া, লিথুয়ানিয়া, নেদারল্যান্ডস, সুইডেন ও নরওয়ে নিয়ে জেইএফ গঠিত। 

তবে এ সভায় জেলেনস্কি আবারো পশ্চিমা মিত্রদের ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহের আহ্বান জানান।

এদিকে ইউক্রেনে নো ফ্লাই জোন বা বিমান উড্ডয়ন নিষিদ্ধ অঞ্চল ঘোষণার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি দাবি জানিয়ে আসছেন জেলেনস্কি। কিন্তু তার সেই আহ্বানে সাড়া দিচ্ছেন না পশ্চিমা দেশগুলোর নেতারা। তারা বলছেন, এটা করা মানে রাশিয়ার সাথে সরাসরি সংঘাতে জড়ানো।

গতকাল ভার্চুয়ালি কানাডার পার্লামেন্টে ভাষণ দেওয়ার সময় এ বিষয়টি কানাডার আইনপ্রণেতাদের কাছে তুলে ধরেন জেলেনস্কি। তাদের উদ্দেশে তিনি বলেন, কানাডা যদি ইউক্রেনের পরিস্থিতিতে পড়ত, তাহলে তারা কী করতেন। 

অপরদিকে ইউক্রেনের পার্লামেন্টে দেশটিতে আরো এক মাসের জন্য সামরিক আইন জারির পক্ষে ভোট গ্রহণ হয়েছে। প্রেসিডেন্ট জেলেনস্কির অনুরোধে ইউক্রেনের পার্লামেন্ট সদস্যরা আগামী ২৬ মার্চ থেকে সামরিক আইন আরো ৩০ দিনের জন্য বাড়ানোর পক্ষে ভোট দিয়েছেন।

এ সময়ে ১৮ থেকে ৬০ বছর বয়সী পুরুষরা দেশ ত্যাগ করতে পারবেন না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //